সোমবার, ১৪ জুন, ২০২১

রেট্রো গেম ,

কেন আমরা এখনও রেট্রো গেম খেলি

এমন লোকদের সাথে আমার অনেক আলোচনা হয়েছে যারা আমাকে জিজ্ঞাসা করে যে কেন আমি এখনও এখনও রেট্রো গেম খেলছি যখন বাজারে দৃশ্যমান আরও ভাল হয় are আমি কেন এখনও গাধা কং বা মিঃ ড এর মতো পুরানো তোরণ ক্লাসিক খেলতে আগ্রহী? আমি যখন কেবল একটি পিএস 4 কিনতে পারি এবং অভিনব গ্রাফিক্স এবং প্রভাবগুলির সাথে এই আশ্চর্যজনক গেমগুলি খেলতে পারি তখন কেন আমি আটারি সেন্ট, স্পেকট্রাম এবং অ্যামিগা মতো সিস্টেমে খেলতাম আমি গেমগুলি ট্র্যাক করার জন্য অনেক সময় ব্যয় করেছি। পুরানো গেমস এবং সিস্টেমগুলি এমন কী পেল যা সর্বশেষতম কনসোলগুলি পায় নি |

নস্টালজিয়া

পুরাতনকে নতুনের পরিবর্তে সময়ের সাথে তাল মিলিয়ে চলার জন্য বিশ্ব আমাদের প্রোগ্রাম করেছে। আমি আমার আটারি 2600 কে একটি স্পেকট্রাম দিয়ে প্রতিস্থাপন করেছি, তারপরে পরে একটি আটারি এসটি, তারপরে একটি অ্যামিগা এবং অবশেষে বেশ কয়েকটি পিসি নিয়েছি, প্রতিটি একে একে শেষের চেয়ে আরও শক্তিশালী। পুরানো এবং নতুনের সাথে মিলিয়ে আমরা কীভাবে আমাদের জীবনযাপন করি। যখন আপনার আরও ভাল কিছু আছে তখন কেন নিকৃষ্ট কিছুতে ফিরে যান?

এই সিস্টেমগুলি প্রথমবার আবিষ্কার করার জন্য আমার খুশির স্মৃতি রয়েছে। স্পেকট্রামে সিক্রেট অফ এসটি ব্রাইডস এবং টুইন কিংডম ভ্যালি এর মতো ক্লাসিক অ্যাডভেঞ্চার গেম খেলে আমার যখন মনে পড়ে তখন আমি এক উষ্ণ ফাজলামি অনুভব করি। আমার বেডরুমে চাকি ডিম খেলে প্রচুর খুশির সময়ের কথা চিন্তা করে এবং খেলাটি শেষ করতে 40 এর কাছাকাছি অসম্ভব স্তরটি অতিক্রম করার চেষ্টা করছে। একটি আটারি এসটি-তে আপগ্রেড এবং প্রথমবারের মতো একটি গেমের নমুনা শোনার দ্বারা শ্রদ্ধা জানানো হচ্ছে। আমি দৃ firm়ভাবে বিশ্বাস করি যে কোনও গেমের জন্য আশ্চর্যজনক গ্রাফিক্স এবং প্রভাবের প্রয়োজন হয় না। আপনি যে গেমটি গণনা করেন তা থেকে বেরিয়ে আসার আনন্দ।

উচ্চ স্কোর টেবিল

একবার আপনি নতুন সিস্টেমে নির্দিষ্ট গেমস শেষ করার পরে আপনি খুঁজে পেতে পারেন যে এটি এমন কিছু জিনিস যা আপনি হয়তো কিছু সময়ের জন্য আবার খেলবেন না। সর্বোপরি, আপনি গল্পটি জানেন এবং আপনি অনুসন্ধানগুলি শেষ করেছেন। কিছু পুরানো গেমগুলি চিরতরে চলতে থাকে, প্রতিটি স্তর আরও কঠিন এবং আরও চ্যালেঞ্জের হয় এবং প্রতিবার খেললে আপনার স্কোর রেকর্ড করার সুবিধা পান। সুতরাং আপনি যখন একটি উচ্চ স্কোরের টেবিলটিতে নিজের নাম লেখার লক্ষ্য রাখছেন তখন আপনি একটি খেলা থেকে আরও সার্থক হন, বিশেষত যদি আপনি কোনও বন্ধুর বিরুদ্ধে প্রতিযোগিতা করছেন। লোকেরা একটি তোরণ গেমটিতে উচ্চতর স্কোর অর্জন করতে পারে তবে এটি অন্য কোনও খেলোয়াড়ের দ্বারা পরাজিত হয়েছে কিনা তা দেখতে পরে ফিরে যান।

ইজিআইআর নিয়ন্ত্রণ ব্যবস্থা

পুরানো কন্ট্রোল সিস্টেমে এমন একটি জয়স্টিক থাকবে যা আটটি উপায়ে এবং একক ফায়ার বোতামে স্থানান্তরিত হতে পারে। এমনকি আপনি নিজের কীগুলি সংজ্ঞায়িত করার বিকল্পটি পেয়েছেন। এগুলি অ্যাটারি 2600 থেকে অ্যামিগা পর্যন্ত সিস্টেমে প্রদর্শিত হয়েছিল। মেগাড্রাইভ এবং নিন্টেন্ডোর মতো পরবর্তী সিস্টেমে আরও বেশি বোতাম দেওয়া হয়েছিল তবে গেমপ্লে আরও সহজ রেখেছিল। একটি সহজ নিয়ন্ত্রণ ব্যবস্থা আপনাকে দ্রুত গেমটিতে প্রবেশ করতে দেয় এবং সেই সিস্টেমের জন্য সমস্ত গেমের জন্য একই ছিল। মূল নিয়ন্ত্রণ ব্যবস্থাটি ছিল উপরে, নীচে, বাম, ডান এবং ফায়ার / জাম্পে। প্লেস্টেশন 3 এর মতো পরবর্তী সিস্টেমে অনেকগুলি বিভিন্ন সংমিশ্রণ প্রবর্তন শুরু করেছিল যা গেমটিতে আপনি অগ্রগতির সাথে সাথে টিউটোরিয়ালে প্রদর্শিত হবে।

খেলাগুলির প্রশস্ততা

PS4 এ একটি গেমের গড় মূল্য 40 ডলার থেকে 70 ডলার পর্যন্ত হতে পারে তাই বিকাশকারীদের সেই অর্থের জন্য অনেকগুলি সরবরাহ করা প্রয়োজন। এটিতে কয়েক ঘন্টা চলচ্চিত্রের ফুটেজ, বিশাল মানচিত্র যা অন্বেষণে চিরকালের জন্য নেয় এবং প্রচুর অভিনব ভিজ্যুয়াল এফেক্টস নিয়ে গঠিত। পুরানো সিস্টেমগুলিতে, বিনামূল্যে বাজেট থেকে সম্পূর্ণ বাণিজ্যিক দাম পর্যন্ত বিভিন্ন ধরণের গেমস ছিল। স্ট্যাটিক স্ক্রিন প্ল্যাটফর্মার, টেক্সট অ্যাডভেঞ্চার গেমস, রিবাউন্ড গেমস এবং সহজভাবে শ্যুটের গেমগুলির মতো গেমস পাওয়া যায় যা কোনও প্যাকের অংশ বা সাবস্ক্রিপশন পরিষেবা থেকে না থাকলে আরও আধুনিক সিস্টেমে আর কখনও আলো দেখতে পায় না।

অর্থ প্রদানের বেশি কিছু নেই

পুরানো দিনগুলিতে একবার আপনি কোনও গেম কিনে দেওয়ার আগে আর অর্থ দেওয়ার মতো কিছুই ছিল না। আজকের গেমগুলি অর্থের চৌম্বক হয়ে উঠেছে যেখানে লোকেরা গেমগুলিতে অতিরিক্ত অর্জনের জন্য প্যাক কিনে একটি ভাগ্য ব্যয় করছে যার মধ্যে পুরানো গেমগুলি আপনি নির্দিষ্ট কাজগুলি সম্পন্ন করে তাদের উপার্জন করতে পারেন। যদিও আপনি খেলে জিনিস উপার্জন করা সম্ভব হয় তবে আপনি সাধারণত কোনও কিছুর জন্য অর্থ প্রদান করা আপনাকে অনেক দীর্ঘ ঘন্টা প্রচেষ্টা সাশ্রয় করে

উপসংহার

একটি গেম সম্পর্কে সর্বাধিক গুরুত্বপূর্ণ বিষয় হ'ল আপনি যা এড়িয়ে গেছেন। আপনাকে সবার মতো সর্বশেষতম গেমগুলি খেলতে হবে তা বিশ্বাস করার দরকার নেই। ফেসবুকে এমন অনেক রেট্রো ফ্যান রয়েছে যারা এখনও পুরানো সিস্টেমে গেমস খেলেন তবে এখনও পিএস 4 এ অদ্ভুত আধুনিক গেমটি উপভোগ করেন। এখন আপনি যদি আমাকে ক্ষমা করবেন তবে আমার রাজকন্যাকে উদ্ধার করার জন্য মারিও দুর্গটি পেরিয়ে যেতে হবে।

ডিন শার্পলস হলেন বহু বছরের অভিজ্ঞতা সহ এক লেখক এবং প্রোগ্রামার। তিনি হোম বিজনেস, রেট্রো, রিলিজিয়ন এবং প্রোগ্রামিংয়ের মতো বিষয়গুলিতে নিবন্ধ লিখেছেন। তিনি একজন মুসলিম এবং যুক্তরাজ্যের ম্যানচেস্টার থেকে এসেছেন। আপনি ডিন সম্পর্কে আরও জানতে পারেন:


SHARE THIS

Author:

Etiam at libero iaculis, mollis justo non, blandit augue. Vestibulum sit amet sodales est, a lacinia ex. Suspendisse vel enim sagittis, volutpat sem eget, condimentum sem.

0 comments: